মহিলা ও পুরুষের জন্য তাহাজ্জুদ নামাজের নিয়ম, সময়, নিয়ত এবং বিস্তারিত.

মহিলাদের তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম

কেউ যদি তাহাজ্জুদ নামাজ আদায় করে তাহলে তার অনেক সওয়াব হয়। তাহাজ্জুদ নামাজের ফজিলত ও অনেক বেশি, তাহাজ্জুদ নামাজ পুরুষ ও মহিলা উভয়ে ই পড়তে পারেন, পুরুষ ও মহিলাদের মধ্যে তাহাজ্জুদ নামাজের কোন পার্থক্য নেই।

অনেক দ্বীনি বোনেরা তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম নিয়ে একটু চিন্তায় থাকেন, আমাদের আজকের পোস্ট টি সেসব দ্বীনি বোনদের জন্য,

তাহাজ্জুদ নিয়ম  সংক্ষেপে দেখে নিন 

তাহাজ্জুদের নামাজ দুই রাকাত করে পড়তে হয়।

অন্য নামাজের মতো তাহাজ্জুদ নামাজের শুরুতে নিয়ত করতে হবে।

প্রথমে তাকবিরে তাহরিমা ‘আল্লাহু আকবার’ বলে নিয়ত বাঁধা।

অতঃপর ছানা পড়া।

সুরা ফাতেহা পড়া।

সুরা ফাতেহার সাথে সুরা মিলানো তথা কেরাত পড়া।

অতঃপর অন্যান্য নামাজের ন্যায় রুকু, সেজদা সঠিকভাবে আদায় করা।

এভাবেই দ্বিতীয় রাকাআত আদায় করা

দ্বিতীয় রাকাত শেষে বৈঠকে যথাক্রমে তাশাহহুদ, দরূদ ও দোয়া মাছুরা পড়ে সালাম ফেরানোর মাধ্যমে নামাজ সম্পন্ন করা।

উপরোল্লিখিত তাহাজ্জুদ নামাজের নিয়ম অনুযায়ী প্রতিবার দুই রাকাত দুই রাকাত করে মোট আট রাকাত নামাজ আদায় করার সবচেয়ে উত্তম।

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ رَكَعَتِى التَّهَجُّدِ – اَللهُ اَكْبَر

অর্থ : দুই রাকাআত তাহাজ্জুদের নিয়ত করছি.. 

তাহাজ্জুদ নামাজের সূরা

তাহাজ্জুদ নামাজ এর জন্য নিদিষ্ট কোনো সুরাহ নেই অন্য নামাজের মতো যে কোনো সুরা দিয়েই এ নামাজ পড়া যায়। 

তবে আমাদের নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যথাসম্ভব লম্বা কেরাত, লম্বা রুকু ও সেজদা সহকারে একান্ত নিবিষ্ট মনে এ নামাজ আদায় করতেন। তাই আমাদের জন্য উত্তম হবে লম্বা কেরাতে তাহাজ্জুদ নামাজ আদায় করার চেষ্টা করা। কিন্তু লম্বা পড়তে যদি আপনার সমস্যা হয় তাহলে অন্যন্য নামাজের মতো করে পড়তে পারবেন কোনো সমস্যা নেই নেই.

বেতের নামাজের পর তাহাজ্জুদ নামাজ পড়া যাবে কি এর সহজ উত্তর হচ্ছে হ্যাঁ পড়া যাবে।

উল্লেখ্য যে আগে তাহাজ্জুদের নামাজ পড়ে তারপর বিতর নামায পড়া অথবা আগে বিতর নামাজ পড়ে তারপর তাহাজ্জুদ নামাজ পড়া উভয়টিই জায়েজ।

এক্ষেত্রে আপনি যদি এশার নামাজের পর বিতর এর নামাজ আদায় করে ফেলেন এবং শেষে তাহাজ্জুদ পড়তে চান, তাহলে দুই রাকাত দুই রাকাত করে মোট আট রাকাত তাহাজ্জুদ আদায় করলেই হবে। অর্ত্থাত বিতর নামাজ দিতীয়বার আদায় করতে হবে না, কিন্তু এশার নামাজের পর বিতরের নামাজ না পরলে অবশ্যই তাহাজ্জুদের পরে তা পড়ে নিতে হবে।

মহিলাদের তাহাজ্জুদ নামাজ কত রাকাত

তাহাজ্জুদ  নামাজের নির্দিষ্ট কোন রাকাত নেই, তাহাজ্জুদ নামাজ চার রাকাত, 8 রাকাত, 12 রাকাত পড়া যায়।

তাহাজ্জুদ নামাজের সময় কখন শুরু হয়

তাহাজ্জুদ নামাজ বা সালাতুল লাইল এর ওয়াক্ত শুরু হয় মূলত ইশার নামাজের পর থেকে এবং শেষ হয় সুবহে সাদেকের আগ মূহুর্তে। এর মাঝে যেকোনো সময় তাহাজ্জুদ সালাত আদায় করা যায়।

তবে এ নামাযের ব্যাপারে পবিত্র কোরআনে যে সকল আয়াত নাজিল হয়েছে তার মর্ম হলো- রাতের কিছু অংশ ঘুমিয়ে থাকার পর উঠে নামায আদায় করা।

তাহাজ্জুদ নামাজের সময় এর সঠিক ব্যাখ্যা হচ্ছে এশার নামাজ আদায়ের পর লোকেরা মধ্য রাত পর্যন্ত ঘুমাবে। তারপর মধ্য রাতের পর উঠে নামাজ আদায় করবে।

তাহাজ্জুদ নামাজের জন্য সবচেয়ে উত্তম সময় হচ্ছে রাতের শেষ তৃতীয়াংশ, অনেকের হয়তো রাতের শেষ তৃতীয়াংশ বুজতে সমস্যা হচ্ছে কোন সময়কে বলা হয়  সমস্যা হচ্ছে, রাতের শেষ তৃতীয়াংশ হচ্ছে রাত 2 টা থেকে শুরু করে ফজরের আযানের আগে পর্যন্ত যে সময়টা ওই সময়টাকে মূলত রাতের শেষ তৃতীয়াংশ বোঝায়।

এশার নামাজের পর দুই রাকাত সুন্নত ও বিতরের আগে তাহাজ্জুদ নামায পড়ে নেয়া জায়েজ আছে। তবে এসময়ে জায়েজ হবে কেবল ঘুম থেকে জাগার সম্ভাবনা না থাকলে, তাহাজ্জুতের জন্য  সবচেয়ে উত্তম হচ্ছে শেষ রাতে তাহাজ্জুদের সালাত আদায় করা।

রাসুলুল্লাহ (সাঃ) কখনো মধ্য রাতে, কখনো তার কিছু আগে অথবা পরে ঘুম থেকে উঠতেন এবং আসমানের দিকে তাকিয়ে সূরা আলে-ইমরানের শেষ রুকুর কয়েক আয়াত পড়তেন। তারপর মেসওয়াক ও অযু করে নামায আদায় করতেন।

তাহাজ্জুদ নামাজ এর ব্যাপারে পবিত্র কোরান যেসব আয়াত নাজিল হয়েছে

সূরা আল ইমরান, আয়াত ১৭

তারা কঠিন পরীক্ষায় ছিল পরম ধৈর্যশীল, অটল অবিচল, সত্যের অনুসারী, পরম অনুগত। আল্লাহর পথে ধন-সম্পদ উৎসর্গকারী এবং রাতের শেষ প্রহরে আল্লাহর কাছে ভুলত্রুটির ক্ষমাপ্রার্থী

সূরা আল ফুরকান, আয়াত নম্বর ৬৪. 

আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার প্রিয় বান্দা তারা, যারা তাদের রবের দরবারে সিজদা করে এবং দাঁড়িয়ে থেকেই রাত কাটিয়ে দেয়।

সূরা আয-যারিয়াত, আয়াত ১৭-১৮

তারা রাতের সামান্য অংশই নিদ্রায় অতিবাহিত করে এবং রাতের শেষ প্রহরে তারা ক্ষমা প্রার্থনা করে।




একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন